October 26, 2024, 12:28 pm

সংবাদ শিরোনাম :
ডেঙ্গু প্রতিরোধে দক্ষিণ খান বিএনপি’র ভিন্ন রকম ক্যাম্পেন  শেখ হাসিনাকে ৫৭ বার ফাঁসি দিলেও ক্ষতি পূরণ হবে না: সেলিম উদ্দিন। টাঙ্গাইল প্রেসক্লাবের সাধারণ সভায় আ’লীগ নেতাসহ ৯ জনের সদস্যপদ বাতিল পাইকগাছায় ঘুর্ণিঝড় ডানার প্রভাবে অসহায় দিনমজুর সহিলের মাথা গোজার ঠাইটুকু হারিয়ে ফেলেছে খুলনা জেলা কারাগারে হাজতি ও কয়েদির সাথে মারামারি ৭ম আন্তর্জাতিক Flight Safety Seminar 2024 এর সমাপনী অনুষ্ঠান বিগত ১ বছরে দুবার ঝড়ে কপাল পোড়েছে কয়রা বাসির দুর্নীতিতে অভিযুক্ত তবুও নির্বাহী প্রকৌশলী শারমিনকে গাজীপুরে পদায়ন সাবেক কমিশনার হারুনের দাপটে বসত ভিটে ছড়া এক দম্পতি   খুলনা কয়রায় হামলা করে আসামি ছিনতাই, ৫ পুলিশ সদস্য আহত

প্রতারণার মাধ্যমে আমেরিকান ভিসা পাইয়ে দেয়ার কথা বলে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেয়া চক্রের ৭ সদস্য গ্রেফতার

মিলিয়ন ডলারের সামরিক সরঞ্জাম ভুয়া ক্রয় আদেশ দেখিয়ে মার্কিন কোম্পানিতে ভুয়া ই-মেইল করে ভিসা অ্যাপয়েন্টমেন্টের মাধ্যমে অবৈধভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে অভিবাসনগামী প্রতারক চক্রের ৭ সদস্যকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এর ডিবি-সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম (উত্তর) বিভাগের একটি টিম।

গ্রেফতারকৃতরা হলো, মোঃ রেজাউল ইসলাম, সাইফুল ইসলাম, মোঃ আজিজুর রহমান, মোঃ খায়রুল কবির, সাদেকুর রহমান, মোঃ শাহরিয়ার হোসেন বিক্রম ও মুহাম্মদ আবু বক্কর।

গ্রেফতারের সময় তাদের হেফাজত থেকে প্রতারণার কাজে ব্যবহৃত ২০টি জাল সিল, ০২টি সিল প্যাড, ০৯টি পাসপোর্ট, ০৪টি ভুয়া আইডিকার্ড, ০১টি পেনড্রাইভ, ০২টি মোবাইল ফোন ও বিপুল পরিমাণ জাল কাগজপত্র উদ্ধার করা হয়।

গত বুধবার (০৮ ফেব্রুয়ারি ২০২৩) রাতে রাজধানীর রামপুরা থানা এলাকায় অভিযান চালিয়ে তাদেরকে গ্রেফতার করে সোশ্যাল মিডিয়া ক্রাইম ইনভেস্টিগেশন টিম।

অভিযানের নেতৃত্ব দেয়া অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মোঃ মনিরুল ইসলাম পিপিএম (বার) দুর্নীতি রিপোট ২৪,কমকে জানান, সারা এন্টারপ্রাইজের সত্ত্বাধিকারী সবুজ আলম নামে একজন ব্যক্তি আমেরিকান সিগন্যাল কর্পোরেশন নামে একটি মার্কিন কোম্পানিকে ভুয়া ডিরেক্টরেট জেনারেল ডিফেন্স পারচেজ (ডিজিডিপির) ক্রয় আদেশ উপস্থাপনের মাধ্যমে বিভ্রান্ত করেছেন। ঢাকাস্থ মার্কিন দূতাবাস ডিজিডিপি ক্রয় আদেশ যাচাই বাছাই করে জানতে পারে যে, নথিতে উল্লিখিত সিলসমূহ জাল, নথিতে স্বাক্ষরকারী ব্যক্তি (মেজর মোঃ বসির আহমেদ) পাঁচ বছর আগে ডিজিডিপি-তে পদায়িত ছিলেন এবং টেন্ডার নথিটি জাল। সারা এন্টারপ্রাইজের মাধ্যমে বিভিন্ন ব্যক্তিবর্গ জাল ডিজিডিপি চিঠি তৈরি করে এবং স্বেচ্ছায় জেনেশুনে মার্কিন কোম্পানি আমেরিকান সিগন্যাল কর্পোরেশনের সাথে কথা বলে প্রতারণা করে। সারা এন্টারপ্রাইজ দাবি করে যে, তারা ১.২ মিলিয়নের অধিক মূল্যের সামরিক সরঞ্জাম ক্রয় চুক্তির সাথে জড়িত একটি কোম্পানি এবং প্রতারণামূলক মার্কিন কোম্পানিকে ভিসা অ্যাপয়েন্টমেন্টের জন্য ঢাকাস্থ মার্কিন দূতাবাসের সাথে যোগাযোগ করতে এবং যুক্তরাষ্ট্রে প্রশিক্ষণ গ্রহণের জন্য সারা এন্টারপ্রাইজের ০৬ জন ব্যক্তির ভিসা অনমোদনের গ্যারান্টি দেয়ার অনুরোধ করে। মূলত উক্ত ০৬ ব্যক্তির প্রশিক্ষণ গ্রহণের কোনো উদ্দেশ্য ছিল না। তারা এই প্রতারণামূলক কাজটি ভিসা অ্যাপয়েন্টমেন্ট পেতে এবং যুক্তরাষ্ট্রে অবৈধভাবে অভিবাসনের জন্য মার্কিন ভিসা পেতে ব্যবহার করেছিলেন। এ বিষয়ে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য ঢাকাস্থ মার্কিন দূতাবাস বাদী হয়ে গুলশান থানায় গত ৮ ফেব্রুয়ারি ২০২৩ একটি মামলাটি দায়ের করেন।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে তিনি আরো জানান, গ্রেফতার মোঃ রেজাউল ইসলাম মার্কিন ভিসা প্রাপ্তির জন্য আমেরিকান কোম্পানির সাথে প্রতারণামূলক কাজের মূল হোতা। গ্রেফতারকৃত ওই ব্যক্তি ২০১১-১২ সালে নিজ কোম্পানি ডিফেন্স আইকন এর মাধ্যমে বাংলাদেশ সেনাবাহিনীতে লোকাল টেন্ডারের মাধ্যমে চাল-ডাল ইত্যাদি সরবরাহ করতো। বর্ণিত সরকারি কাজের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে সে প্রতারণার এই কৌশল রপ্ত করে। ডিজিডিপি এর ক্রয় পদ্ধতি সম্পর্কে সে বিশেষভাবে পারদর্শী। পরবর্তীতে, তার এই পারদর্শীতার অভিজ্ঞতা কাজে লাগিয়ে ২০১৪-১৫ সাল থেকে ১৮ থেকে ২০ লক্ষ টাকার বিনিময়ে এ ধরনের প্রতারণা করে আসছে। এই প্রতারক বিশ্বের বিভিন্ন নামিদামি কোম্পানির সাথে পূর্বেও এ ধরনের বহু প্রতারণা করেছে।

তিনি আরো জানান, তারা প্রথমে American Signal Corporation এর নিকট নিজেদেরকে Bangladesh Army এর Loud Outdoor Warning Fixed Port Sirens সাপ্লায়ার বলে পরিচয় দেয়। সারা এন্টারপ্রাইজ পরিচয়ে তারা ১.২ মিলিয়ন ডলারের সামরিক (Loud Outdoor Warning Fixed Port Sirens ) ভুয়া ক্রয় চুক্তি দেখিয়ে মার্কিন কোম্পানিকে ই-মেইল করে। পরবর্তীতে American Signal Corporation আসামীদেরকে এবং U.S Embassy তে Invitation Letter পাঠায়। অতঃপর, প্রতারণা American Signal Corporation এর পাঠানো Invitation চিঠি ও সারা এন্টারপ্রা ইজ পরিচয়ে ১.২ মিলিয়ন ডলারের সামরিক (Loud Outdoor Warning Fixed Port Sirens ) ভুয়া ক্রয় চুক্তি দেখিয়ে U.S Embassy তে U.S. Visa প্রাপ্তির জন্য আবেদন করে। মূলত সারা এন্টারপ্রাইজের সত্ত্বাধিকারী মোঃ রেজাউল ইসলাম নিজেকে সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর পরিচয় দিয়ে অন্য গ্রেফতারকৃতদেরকে মিথ্যা আশ্বাস দিয়ে অবৈধ পথে আমেরিকা যাওয়ার জন্য প্রলুদ্ধ করে। U.S. Visa প্রাপ্তির জন্য তারা পরস্পর যোগসাজসে বিভিন্ন প্রকার জাল সিল ও নকল কাগজপত্র তৈরি করে।

গোয়েন্দা এই কর্মকর্তা জানান, রেজাউল করিম নিজেকে সারা এন্টারপ্রাইজের মালিক সবুজ আলম পরিচয়ে USA/ITALY/POLAND/CZECH REPUBLIC সহ বিভিন্ন দেশের নামিদামী কোম্পানির নিকট বাংলাদেশ সেনাবাহিনীতে মালামাল সরবরাহের জন্য ক্রয় চুক্তি করে থাকে। কিন্তু উক্ত চক্রের মূল উদ্দেশ্য হচ্ছে অবৈধ পন্থায় বিভিন্ন লোকদের বিদেশ পাঠানো। U.S. Visa প্রার্থীদের নিকট হতে উক্ত চক্র প্রতি ব্যক্তির জন্য ১৮-২০ লক্ষ টাকা চুক্তি করে U.S. Visa প্রাপ্তির নিশ্চয়তা প্রদান করে। বর্ণিত চক্রটি গত ৭-৮ বছর যাবৎ এধরণের প্রতারণা করে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছে।

তিনি আরো বলেন, কিছুদিন পূর্বে পাসপোর্টে বিভিন্ন দেশের ইমিগ্রেশনের ইন-আউটের জাল সিল ও জাল ভিসা ব্যবহার করে আমেরিকান দুতাবাসে ভিসা প্রাপ্তির চেষ্টা করলে ডিবি কর্তৃক ৬ ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়। যে সকল ব্যক্তি ও প্রতিষ্ঠান বিভিন্ন দেশের ভিসা প্রাপ্তির জন্য জাল কাগজপত্র তৈরি ও ব্যবহার করছে ডিবি তাদের বিষয়ে নজর রাখছে এবং তথ্য সংগ্রহ করছে। এ সকল প্রতারক চক্রের বিরুদ্ধে ডিবির নিয়মিত অভিযান চলমান আছে।

এ বিষয়ে ডিবি-সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম (উত্তর) বিভাগের পক্ষ থেকে কতিপয় সুপারিশ করা হয়েছে:

১। ইউএস তথা বিভিন্ন উন্নত বিশ্বের ভিসা প্রাপ্তির জন্য অবশ্যই সঠিক তথ্য ও কাগজপত্র এম্বাসিতে প্রদর্শন করার জন্য সকলকে অনুরোধ করা হলো। জাল কাগজপত্র প্রদর্শনকালে আপনার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হতে পারে এবং আপনি ভিসা প্রাপ্তির জন্য অযোগ্য বলে বিবেচিত হবেন।

২। জাল-জালিয়াতির মাধ্যমে ভুয়া নথিপত্র তৈরি করা ও জাল সিল ব্যবহার করা বাংলাদেশের প্রচলিত আইনে অপরাধ। সবাইকে এ ধরণের কাজে বিরত থাকার জন্য অনুরোধ করা হলো।

৩। ভুয়া Invitation Letter U.S. Visa প্রাপ্তির নিশ্চয়তা প্রদান করে না।

৪। আপনার অজ্ঞাতে এ ধরণের প্রতারণার স্বীকার হলে ডিবি পুলিশকে অবহিত করবেন।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন